What is SEO-Why SEO is Important For Your Online Success | এসইও কি -কেন এটি প্রয়োজন -ব্যবসা ক্ষেত্রে এসইও সুবিধা-কেন এসইও গুরুত্বপূর্ণ এবং ব্যবসা কেন এটি ব্যবহার করা উচিত

যে সকল কিছু থাকছে এই ব্লগে 

১.why seo is important for your online success-আপনার অনলাইন সাফল্যের জন্য SEO কেন গুরুত্বপূর্ণ?

২.benefits of search engine marketing-সার্চ ইঞ্জিন মার্কেটিং সুবিধা

৩.importance of search engines-সার্চ ইঞ্জিনের গুরুত্ব

৪.advantages of search engine optimization -সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের সুবিধা

What is SEO-Why SEO is Important For Your Online Success.benefits of search engine marketing importance of search engines advantages of search engine optimization

why seo is important for your online success

আপনার অনলাইন সাফল্যের জন্য SEO কেন গুরুত্বপূর্ণন এসইও গুরুত্বপূর্ণ এবং ব্যবসা কেন এটি ব্যবহার করা উচিত

ব্যবসা এবং সংস্থাগুলি সবসময় তাদের রাজস্ব প্রবাহ বৃদ্ধি করার জন্য নতুন উপায় খুঁজে থাকে,
এবং সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও) এই লক্ষ্য অর্জনে ব্যাপকভাবে সহায়তা পেয়ে থাকে যা সকল ব্যবসাই কাছে অন্যতম  । প্রায়  ব্যবসা
বেশিরভাগ ব্যবসাই জানেন যে একটি ওয়েবসাইট থাকা সর্তেও ইন্টারনেটে ভিজিটর/ বিক্রয়ের জন্য যথেষ্ট নয় এবং
অতএব, এটি থেকে গ্রাহকেরা সবচেয়ে সহজে খুঁজে পেতে, সার্চ ইঞ্জিন দৃশ্যমানতা এটি বিনিয়োগ করার একমাত্র পরিচিত অন্যতম।

এসইও কি?

এসইও সম্পূর্ণ রূপ হলো সার্চ  ইঞ্জিন অপ্টিমাইজেশান, এটি থেকে ট্রাফিক পাওয়ার প্রক্রিয়া “বিনামূল্য” , “সংগঠনসংক্রান্ত/organic” , “সম্পাদকীয়/editorial” এবং “প্রকৃতি অনুযায়ী/natural” এই সকল সার্চ ইঞ্জিনে  অনুসন্ধান ফলাফল  প্রকাশ করে।

গুগল, বিং এবং ইয়াহুর মতো সব প্রধান সার্চ ইঞ্জিনগুলি প্রাথমিক অনুসন্ধান ফলাফল, যেখানে ওয়েব পেজ এবং অন্যান্য সামগ্রী যেমন ভিডিও বা স্থানীয় তালিকা প্রদর্শিত হয় এবং সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের কাছে সবচেয়ে প্রাসঙ্গিক বলে বিবেচিত হয় তার উপর ভিত্তি করে রাঙ্কিং করা হয়। প্রদেয় অনুসন্ধান বিজ্ঞাপনগুলির সাথে পেমেন্টটি জড়িত নয়।

SEO কেন গুরুত্বপূর্ণ?

আজকের প্রতিযোগিতামূলক বাজারে, এসইও আগের তুলনায় আরো গুরুত্বপূর্ণ। সার্চ ইঞ্জিন তাদের সমস্যার উত্তর বা তাদের সমস্যার সমাধান জন্য প্রতিদিন লক্ষ লক্ষ ব্যবহারকারী পরিবেশন।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান অপরিহার্য কারণ:

  • সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের বেশীরভাগই ফলাফল পৃষ্ঠাগুলির (SERPS) শীর্ষ ৫ টি প্রস্তাবনাগুলির মধ্যে একটিতে ক্লিক করার সম্ভাবনা বেশি থাকে, তাই এটির সুবিধা গ্রহণ করতে এবং আপনার ওয়েব সাইট বা গ্রাহকদের আপনার অনলাইন স্টোরের জন্য দর্শকদের লাভ করতে হবে শীর্ষ অবস্থানগুলির মধ্যে।
  • এসইও সার্চ ইঞ্জিন সম্পর্কে নয় কিন্তু ভাল এসইও অনুশীলন একটি ওয়েব সাইট ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং ব্যবহারযোগ্যতা উন্নত।
  • ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনগুলি বিশ্বাস করে এবং ব্যবহারকারীর অনুসন্ধানে কীওয়ার্ডগুলির জন্য শীর্ষস্থানীয় অবস্থানের উপস্থিতি থাকার ফলে, ওয়েব সাইটের বিশ্বাস বৃদ্ধি পায়।

অতপর করনীয়ঃ 

এসইও আপনার ওয়েব সাইট সামাজিক প্রচারের জন্য ভাল। যারা Google বা Yahoo অনুসন্ধান করছেন তারা আপনার ফেসবুক, টুইটার, Google+ বা অন্য সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে এটি প্রচারের সম্ভাবনা রাখে।এসইও একটি বড় ওয়েব সাইট মসৃণ চলমান জন্য গুরুত্বপূর্ণ। একাধিক লেখকের সাথে ওয়েব সাইটগুলি সরাসরি এবং পরোক্ষ ভাবে এসইও থেকে উপকৃত হতে পারে। তাদের সরাসরি সুবিধা সার্চ ইঞ্জিন ট্রাফিক বৃদ্ধি এবং তাদের পরোক্ষ বেনিফিট সাইটে একটি কন্টেন্ট প্রকাশ করার আগে ব্যবহার করার জন্য একটি সাধারণ কাঠামো (চেকলিস্ট) হচ্ছে।এসইও আপনাকে প্রতিযোগিতার সামনে এগিয়ে আসতে পারে। যদি দুটি ওয়েব সাইট একই জিনিস বিক্রি করে তবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা ওয়েবসাইট আরো বেশি গ্রাহক এবং আরও বিক্রয় করতে পারে।

*এসইও একটি ভূমিকা (নতুনদের জন্য)

শুরু করার জন্য এসইও এর উপরোক্ত সংজ্ঞাটি জটিল, সহজতর শব্দ হতে পারে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান হল আপনার ওয়েবসাইটকে উন্নত করার একটি উপায় যা Google, Yahoo, Bing বা অন্যান্য সার্চ ইঞ্জিনের অনুসন্ধান ফলাফলে এটি শীর্ষ অবস্থানের কাছাকাছি প্রদর্শিত হবে।

যখন আপনি Google (বা অন্য যে কোনও সার্চ ইঞ্জিন) অনুসন্ধান করেন, তখন যে ফলাফলটি প্রত্যাবর্তন ফলাফল প্রদর্শিত হয়, জটিল অ্যালগরিদমগুলির উপর ভিত্তি করে।

এই অ্যালগরিদমগুলি বেশ কয়েকটি বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়ার জন্য কোন ওয়েব পেজটি প্রথম স্থানে, দ্বিতীয় স্থানটি দেখানো উচিত।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান প্রক্রিয়ার প্রধান পর্যায় কি?

আমি উপরে উল্লিখিত হিসাবে, এসইও একটি স্ট্যাটিক প্রক্রিয়া নয় বরং নিয়ম এবং প্রসেসের সাথে একটি কাঠামো সরলীকরণ জন্য যদিও এসইও 2 প্রধান পর্যায়ে বিভক্ত করা হয়েছে :

অন পেজ এসইও: এটি আপনার ওয়েব সাইটের ভিতরের কাজ যা সার্চ ইঞ্জিনের সাথে বন্ধুত্বপূর্ণ তৈরির জন্য আপনার সাইটে প্রয়োগ করার নিয়ম

এবং:

অফ-পেজ এসইও: আপনার ওয়েবসাইট বা ব্লগকে উন্নীত করার জন্য ওয়েব সাইটের বাহিরে কাজ , যাতে এটি অনুসন্ধানের ফলাফলে আরো ভালোভাবে স্থান পেতে পারে বা রাঙ্কিং করতে পারে।

উদাহরণ স্বরূপ ঃ মনে করেন আপনার ওয়েব সাইটটি হলো একটি  দোকান, তো দোকানের মাল বিক্রির জন্য দুইটি কাজ করতে হবে।  প্রথমত, দোকানের ভিতর কাজ যেমন-  আপনার দোকানের মাল ভালো হতে হবে (ওয়েব সাইটের কনটেন্ট) ,বিশ্বস্ত জন্য ভালো অবস্থান দরকার ( পেজ/ ডোমেন অথরটি)   দোকানে  এমন কিছু করতে হবে যা ক্রয় দাতা স্বাস্থ্যন্ন বোধ করে এবং যে জায়গা দোকান করবেন বা ভাড়া নিবেন সেটি অবশ্যই নিরাপদ  হয় ( ভালো মানের ডোমেন হস্টিং ) এই রকম যতো আগডুম বাগডুম আছে যা প্রথমত  দোকান তৈরি যা যা করতে হয় তা এই আমাদের দৈনন্দিন জীবনের সাথে তুলনা করলে সহজে অন পেজ বোঝা যাই ।

বিঃদ্রঃ  উদাহরণটি শুধু বেসিক ধারণা বা বোঝানোর জন্য।

অন পেজ এসইও

আমার সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান টিপস শুরু করার জন্য টিপস আমি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করেছি সাইট এসইও জন্য ১৫টি সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়ম।

এই সহজ tweaks আপনি আপনার ওয়েব সাইটে আবেদন এবং আপনার সার্চ ইঞ্জিন দৃশ্যমানতা বৃদ্ধি করতে পারেন। সঠিকভাবে অনুসরণ করা হলে, এই 15 এসইও টিপস আপনার ওয়েবসাইট বা ব্লগের ব্যবহারযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতা উন্নত করবে।

উপরের নির্দেশাবলী ছাড়াও, এসইও কাজের জন্য ওয়েব সাইটের গঠন খুবই গুরুত্বপূর্ণ।

আমার নিবন্ধে: একটি এসইও অপটিমাইজ ওয়েব সাইটের জন্য ওয়েব সাইটের গঠন গুরুত্ব আপনি একটি অপ্টিমাইজ ওয়েব সাইটের অপরিহার্য উপাদান সম্পর্কে পড়তে পারেন। আপনার ওয়েব সাইট থেকে কোন পৃষ্ঠাগুলি নিখোঁজ হওয়া উচিত নয়, কোন উচ্চ মানের সাইটটি এবং কেন ভাল এসইও এর জন্য ন্যাভিগেশন এবং URL গঠন গুরুত্বপূর্ণ?

যদি আপনি গুরুত্ব সহকারে এই 2 বিষয়গুলি বিবেচনা করেন যা ওয়েব সাইট গঠন এবং SEO টিপস, তাহলে আপনাকে আপনার ওয়েব সাইটে বিশ্বাস করা সার্চ ইঞ্জিনগুলির সাহায্য করার জন্য এটি করতে হবে।

সাইট এসইও এর সাথে প্রয়োজনের চেয়ে বেশি সময় ব্যয় করার প্রয়োজন নেই আপনার ওয়েবসাইট বা ব্লগের অপ্টিমাইজ করা উচিত কারণ এটি কখনো কখনো (নির্দিষ্ট শর্তের অধীনে) বিপরীত ফলাফল উৎপন্ন করে।

অফ-পেজ এসইও

আপনার ওয়েব সাইটে (অফ পেজ এসইও) যে পরিবর্তনগুলি আপনি SERPsগুলি তে উচ্চতর করেন তার পাশাপাশি আপনার ওয়েবসাইটের রাঙ্কিংয়ের  অবস্থান উন্নত করার অন্য উপায় অফ-সাইট এসইও কৌশল ব্যবহার করে।

অফ-পেইজ এসইওকে লিঙ্ক বিল্ডিং নামে পরিচিত করা হয় কিন্তু ওয়েবসাইটটি প্রচারের সঠিক উপায় থেকে আমি ওয়েব সাইটের প্রচারটি ব্যবহার করতে পছন্দ করি এবং  লিংকবিল্ডিং চেয়ে অনেক বেশি পদ্ধতি এবং কৌশল জড়িত।

সাধারনত, সার্চ ইঞ্জিনগুলি ওয়েবে সবচেয়ে গুরুত্বপূর্ণ পৃষ্ঠাগুলি খুঁজে বের করার চেষ্টা করছে এবং যখন কোনও ব্যবহারকারী একটি সার্চ ক্যোয়ারিতে প্রবেশ করে তখন তা দেখায়।

একটি ওয়েব পৃষ্ঠাটি নির্ধারণ করার জন্য কারনগুলির একটি ফলাফল ফলাফলগুলিতে প্রদর্শিত হবে আসন্ন লিঙ্কগুলির সংখ্যা।

ইনকামিং লিঙ্কগুলি বিশ্বাসের একটি সংকেত এবং লিঙ্কগুলি আসছে তার উপর নির্ভর করে, তারা আপনার র্যাঙ্কিং অবস্থানটি (বিশেষ করে সুসঙ্গত এবং বিশ্বস্ত সাইটগুলি থেকে নেতিবাচকভাবে আসছে বা নেতিবাচকভাবে যদি তারা লিংক, আর্টিকেল ডিরেক্টরি, লিঙ্ক প্রদান করে থাকে তাহলে আপনার র্যাঙ্কিং অবস্থানকে প্রভাবিত করে। link farms ইত্যাদি)।

আরো লিঙ্ক পেতে আপনি কি করতে পারেন?

এটি একটি খুব ভাল প্রশ্ন এবং আমি নিশ্চিত যে আপনি যদি সেই শব্দটির জন্য ইন্টারনেট অনুসন্ধান করেন তবে আপনি শত শত উত্তর পাবেন।

আমার মতে, এবং এই আমি এই নিবন্ধে ব্যাখ্যা করার চেষ্টা করবে কি, আপনি লিঙ্ক বিল্ডিং সম্পর্কে ভুলবেন এবং আপনার ওয়েব সাইট জন্য ভাল মানের কন্টেন্ট তৈরি মনোযোগ দেওয়া উচিত।

ভাল কন্টেন্ট আপনি স্বাভাবিক লিঙ্ক পাবেন যা ঘুরে আপনি ভাল স্থান এবং ট্র্যাফিক দেবে।

এসইও এবং ইন্টারনেট বিপণনের পার্থক্য কি?

কিছু লোক প্রায়ই আমাকে জিজ্ঞাসা করে “কি এসইও ইন্টারনেট বিপণনের মতই? আমি যে সহজ উত্তর দিতে পারি তা হল এসইও আপনার ইন্টারনেট বিপণন আর্সেনালের মধ্যে উপলব্ধ সরঞ্জামগুলির একটি।এটি ইন্টারনেট বিপণন নয় বরং এটি আপনার সামগ্রিক ইন্টারনেট বিপণন প্রচারাভিযানের অংশ হতে পারে যা সাধারণভাবে সামাজিক প্রচার মাধ্যম, বিষয়বস্তু কৌশল ইত্যাদির মতো অন্যান্য জিনিসগুলি অন্তর্ভুক্ত করে।

ভাল কন্টেন্ট এখনও এসইও ছাড়া বা ছাড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ সাফল্য ফ্যাক্টর

ইঞ্জিন অপ্টিমাইজেশান অনুসন্ধান করার জন্য এই ভূমিকাটি বন্ধ করার আগে আপনার মনের মধ্যে খুব পরিষ্কার থাকতে হবে যে যদি আপনার ভাল কন্টেন্ট না থাকে তবে এসইও আপনাকে সাহায্য করতে পারবে না।

অন্য কথায়, যদি আপনি এসইও খুব ভাল কন্টেন্ট না করে একটি ওয়েবসাইট চেষ্টা করেন (দীর্ঘমেয়াদী) সফল হওয়ার সম্ভাবনা ন্যূনতম হয়।

অন্য দিকে, ভাল কন্টেন্ট সহ একটি ওয়েবসাইট এসইও বা ছাড়া ভাল করতে পারেন। এসইও শুধু ওয়েব সাইটকে অতিরিক্ত প্রচার দেবে।

এসইও প্রতিটি ওয়েব সম্পত্তি জন্য আবশ্যক

এটি যোগ করার জন্য, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা এসইও আপনার ওয়েবসাইটকে অপ্টিমাইজ করার একটি উপায় যা সার্চ ইঞ্জিনগুলি এটি ভালভাবে বুঝতে পারবে এবং আপনাকে উচ্চতর স্থান দেবে।

একটি ভাল এসইও পদ্ধতি আপনার ওয়েবসাইট, ব্লগ বা অন লাইন দোকান এবং আরো গ্রাহকদের লাভ, বিক্রয় করতে এবং আপনার ব্যবসার উদ্দেশ্য সম্পন্ন করতে আরো ট্রাফিক চালাতে পারে এটি গুরুত্বপূর্ণ।

কেন ব্যবসা ব্যবহার করা উচিত

এখানে আপনি প্রয়োজন এসইও 4 কারণ ঃ

  • (১) অতিরিক্ত গ্রাহকদের সাথে অতি-লক্ষ্যযুক্ত ট্র্যাফিক পাওয়ার জন্যঃ
  • ব্যবসার মালিকদের তাদের লক্ষ্যপূর্ণ শ্রোতার সামনে নিজেদের খুঁজে পেতে হবে কারণ সম্ভাব্য ক্লায়েন্টগুলি মালিকদের ওয়েবসাইটে একটি অনুসন্ধান করে।একটি কী ফ্রেজ এবং LSI ব্যবহার করে একটি সার্চ ইঞ্জিন এর প্রথম পৃষ্ঠাতে। বিপণনের অন্য কোন উৎস এবং বিজ্ঞাপন স্থানীয় বিপণন প্লাস এসইও যেমন নির্দিষ্ট লক্ষ্যমাত্রা বিতরণ, সময়কাল।আপনার সম্ভাব্য গ্রাহকদের মনের কথা  পড়ে বুজতে পারেন  এবং তাদের ঠিক কি তারা তাদের চান টা কি তা ঠিক  প্রদান করে, আপনি মহান সাফল্যে অভিজ্ঞতা হতে হবে।
  • (২) বিনিয়োগে একটি অবিশ্বাস্য রিটার্ন (ROI) জন্যঃ 
  • কয়েকটি এসইও প্রচারাভি যান আছে যা, যদি ভালভাবে বাস্তবায়িত হয়, বিনিয়োগের উপর একটি চমত্কার রিটার্ন তৈরি করবে না।
    এসইও বিনিয়োগের উপর একটি বিশাল রিটার্ন অর্জন করা হয় যখন প্রচারাভিযান রাজস্ব উত্পন্ন করার জন্য ডিজাইন করা হয়
    দীর্ঘমেয়াদে এবং আগামী তিন মাসের মধ্যে নয় যখন আপনি ওয়েবসাইটের প্রতি ক্লিকের মূল্য এবং প্রতি ক্লিকের গড় খরচ যাচাই করেন বছরের পর বছর এবং গুগল অ্যাডওয়ার্ড্সে প্রতি ক্লিকের গড় খরচ, আপনি হয়ত লক্ষ লক্ষ ডলারের মূল্যের ক্লাইন্টের সাথে শেষ হতে পারেন ।অধিকাংশ এসইও কোম্পানির দাম $ 500 থেকে পরিসীমা হবে এবং প্রতি মাসে হাজার হাজার মধ্যে যেতে হবে অবশ্যই, এই কী বাক্যাংশ প্রতিযোগিতার উপর নির্ভর করে। যেমন।কী বাক্যাংশ প্রতিযোগিতার উপর। আপনি দেখতে পারেন, এসইও একটি ছোট ব্যবসার জন্য তাদের সাফল্য jumpstart জন্য চুরি হয়।
  • (৩) ব্যবসায়ের অ্যাক্সেসযোগ্যতা এবং ব্র্যান্ড সচেতনতা জন্যঃ
  • তারা তাদের পুরনো চিন্তা জন্য লাল পতাকা উত্থাপন মানুষ এড়ানো উচিত যদি সমস্ত ব্যবসা আজ কিছু ওয়েব উপস্থিতি প্রয়োজন। SEO আপনার সাইট সার্চ ইঞ্জিন বান্ধব তৈরীর সাহায্য করবে, যার অর্থ দর্শকরা এটি আরও আকর্ষণীয় এবং ইন্টারেক্টিভ পাবে। আপনার এসইও ফার্মটি একটি চমৎকার কাজ করে যদি সারা বিশ্বের মানুষ সহজেই আপনার সাইটে খুঁজে পেতে এবং অ্যাক্সেস করতে সক্ষম হবে।
  • (৪) কার্যকর প্রতিযোগিতার উদ্দেশ্যে ঃ
  • বড় কোম্পানীর মত একই সুযোগ আপনার আছে, ছোট ব্যবসাগুলি উচ্চমূল্যের কারণে শীর্ষ ম্যাগাজিন, টিভি বা রেডিওতে বিজ্ঞাপন স্থান পেতে কঠোর এবং ব্যয়বহুল   কিন্তু এসইও কম  খরচে  সম্ভব। একটি সামান্য উদাহরণ নতুন একটি ফুলের দোকান হয় ইয়র্ক সিটি। যদি তারা “নিউ ইয়র্ক সিটির ফুলের দোকান” শব্দটির জন্য Google এর প্রথম পৃষ্ঠায় আসে, তবে তারা তাদের প্রতিযোগিতার সামনে অগ্রসর হতে পাড়লেন। স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধানকারীদের তাদের সাইট প্রথম দেখতে হবে।

 

 

Please follow and like us:
0

You may also like...

2 Responses

  1. Jan Zac says:

    Hello ,

    I saw your tweets and thought I will check your website. Have to say it looks very good!
    I’m also interested in this topic and have recently started my journey as young entrepreneur.

    I’m also looking for the ways on how to promote my website. I have tried AdSense and Facebok Ads, however it is getting very expensive.
    Can you recommend something what works best for you?

    I also want to improve SEO of my website. Would appreciate, if you can have a quick look at my website and give me an advice what I should improve: http://janzac.com/
    (Recently I have added a new page about FutureNet and the way how users can make money on this social networking portal.)

    I wanted to subscribe to your newsletter, but I couldn’t find it. Do you have it?

    Hope to hear from you soon.

    P.S.
    Maybe I will add link to your website on my website and you will add link to my website on your website? It will improve SEO of our websites, right? What do you think?

    Regards
    Jan Zac

  2. Wiki says:

    Hello ,

    I saw your tweet about animals and thought I will check your website. I like it!

    I love pets. I have two beautiful thai cats called Tammy(female) and Yommo(male). Yommo is 1 year older than Tommy. He acts like a bigger brother for her. 🙂
    I have even created an Instagram account for them ( https://www.instagram.com/tayo_home/ ) and probably soon they will have more followers than me (kinda funny).

    I wanted to subscribe to your newsletter, but I couldn’t find it. Do you have it?

    Keep up the good work on your blog.

    Regards
    Wiki