7 System To Fast Your WordPress Sites for SEO

ওয়েবসাইট এর SEO এর জন্য ৭টি  দ্রুততম কার্যকর পদ্ধতি (WordPress) 

২০০৩ সালে শুরু হওয়ার পর থেকে,  ওয়ার্ডপ্রেসের অনেক উন্নতি হয়েছে এবং বর্তমানে সিএনএন, মেসেবল, নিউইয়র্ক টাইমস এবং স্যামসাংসহ ৭৪ মিলিয়নেরও বেশি ওয়েবসাইটের ক্ষমতা বেশ কয়েকটি নাম দিয়েছে।

একটি ওয়েবসাইটের মালিক হিসাবে, আপনার সর্বাধিক উদ্দেশ্য ট্র্যাফিক বাড়াতে আপনার ওয়েবসাইটের গতি বাড়াতে হয়। এটি করার জন্য, আপনার ওয়েবসাইট লোডিং গতি বাড়ানোর জন্য এটি গুরুত্বপূর্ণ। এক গবেষণায় দেখানো হয়েছে যে ৪ টির মধ্যে ১ জন একটি ওয়েবসাইট ছেড়ে চলে যাবে যদি এটির্ডপ্রেস ভিত্তিক ব্লগ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও) জন্য গতি এবং অপ্টিমা 4 সেকেন্ডের বেশি লোড করে।

https://www.banglasmarttech.com/7-system-to-fast-your-wordpress-sites-for-seo/

 

এই কারণে, আপনার ওয়াইজ করা নিশ্চিত করতে হবে।এখানে 7 টি কৌশল রয়েছে যা আপনি আপনার ওয়েবসাইটের লোডিং গতিতে উন্নীত করতে পারেন।

১।একটি ভাল হোস্টিং কোম্পানি নির্বাচন করুন ঃ 

হোস্টিং প্রদানকারীর পছন্দটি আপনার ওয়েবসাইটের গতিতে উন্নতির জন্য একটি বিশাল ফ্যাক্টর।কিছু হোস্টিং প্রদানকারীর সাথে সমস্যা হল যে তারা সার্ভারে সেই সাইটগুলির গতির সাথে জড়িত এমন অনেক ওয়েবসাইটের সাথে এক সার্ভার লোড করে।সম্ভব যতটা সম্ভব, ভাগ হোস্টিং প্যাকেজ এড়ানো।

একটি হোস্টিং প্রদানকারী নির্বাচনে চমৎকার গ্রাহক সেবা সঙ্গে Concourse Hosting হিসাবে, সীমাহীন কাস্টমাইজেশন সুযোগ,এবং উন্নত পণ্য এবং সেবা আপনার ওয়েবসাইট সাফল্যের অবদান রাখতে পারেন।অধিক গুরুত্বের সাথে,ওয়ার্ডপ্রেস জন্য ডিজাইন করা একটি হোস্টিং প্যাকেজ চয়ন করুন।

২।SEO-Friendly থিম এবং প্লাগইন ব্যবহার করুন ঃ

ওয়ার্ডপ্রেস এর একটি সুবিধা হলো এটি এসইও এর জন্য ডিজাইন করা বিল্ট-ইন ফিচারগুলির বিস্তৃত পরিসর।এটি তুলনামূলকভাবে পরিষ্কার কোডিং ব্যবহার করে যা পৃষ্ঠার লোড গতি কমাতে সাহায্য করতে পারে।

কোনও প্রমাণ নেই যে তত্ত্বটি সমর্থন করে যে সাইট গতি এসইও প্রভাবিত করতে পারে এবং গুগল সাইট গতিতে প্রিমিয়াম রাখে,পৃষ্ঠা লোডিং সময় অবশেষে একটি বিশাল র্যাঙ্কিং ফ্যাক্টর হয়ে উঠবে।

SEO-Friendly এসইও-ফ্রেন্ডলি থিম এবং প্লাগিন নির্বাচন করার সময়, সঠিক ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিনগুলি নির্বাচন করার জন্য এই টিপগুলি অনুসরণ করুন:

  • প্রতিক্রিয়াশীল ডিজাইন : প্রতিক্রিয়াশীল নকশা ব্যবহার করে সাইট গতি উন্নত করতে এবং আপনার ওয়েবসাইটকে মোবাইল-ফ্রেন্ডলি করে তোলে।থিম এবং প্লাগইনগুলি যা অ-প্রতিক্রিয়াশীল কোড ব্যবহার করে,যা এসইও ক্ষতি করতে পারে। অতএব,প্রতিক্রিয়াশীল নকশা অনুসরণ প্লাগইন নির্বাচন করুন।
  • মাইক্রো-ডেটা সাপোর্ট : এসইও ফ্রেন্ডলি থিম এবং প্লাগ-ইনগুলি নির্বাচন করার অন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয় হচ্ছে মাইক্রো-ডেটা সমর্থন।এই সার্চ ইঞ্জিনগুলি তাদের অনুসন্ধানের ফলাফলকে নিখুঁত করে তুলতে এবং আরো লক্ষ্যযুক্ত এবং প্রাসঙ্গিক অনুসন্ধান অভিজ্ঞতা প্রদানের জন্য এটি গুরুত্বপূর্ণ।প্লাগইনগুলি স্কিমা সাপোর্ট করে যা কোনও ম্যানুয়াল কোডিংয়ের প্রয়োজনকে বাদ দেয়।
  • প্লাগইন সামঞ্জস্যতা : কিছু থিম অন্যান্য প্লাগইনগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।তারা আপনার সাইটম্যাপ, robots.txt ফাইল, .htaccess ফাইলগুলি প্রভাবিত করতে পারে এবং ডুপ্লিকেট পৃষ্ঠা উপাদানগুলি তৈরি করে যা এসইও এর সর্বোত্তম পদ্ধতিগুলি লঙ্ঘন করে।

৩। CSS Sprites ব্যবহার করুন :

আপনার ওয়েব সার্ভারে পৃথকভাবে আপনার ছবিগুলি সংরক্ষণ করার পরিবর্তে-যা আপনার ওয়ার্ডপ্রেস পরিচালিত ওয়েবসাইটের গতি প্রভাবিত করতে পারে – আপনি এক জায়গায় তাদের সব রাখতে পারেন। এই যেখানে একটি Sprites  (স্প্রিটের) সহজে আসতে পারে।

সংক্ষেপে, Sprites (স্প্রেট) একটি চিত্র যা আপনার সাইটের ইমেজগুলি রয়েছে। CSS  ব্যবহার করে, সমন্বয়সাধন একটি নির্দিষ্ট সুনির্দিষ্ট করে একটি চিত্র আপের সাথে আপনি সবকিছু লুকাইতে পারেন।

৪। আপনার ডাটাবেস অপটিমাইজ করুন :

ওয়ার্ডপ্রেস একটি ডিফল্ট সেটিং যা অবাঞ্ছিত তথ্য অনেক যোগ করে, যা আপনার ডাটাবেসের আকার বৃদ্ধি হবে। এটি spam comments, post revisions, trash items এবং নিষ্ক্রিয় প্লাগইনগুলি ধরে রেখেছে। আপনি ক্রমাগত পোস্ট যোগ হিসাবে, আপনার ডাটাবেস বড় হত্তয়া অবিরত হবে, যা অবশেষে আপনার ওয়েবসাইট লোড গতি ধীর এবং দীর্ঘ রান পরিদর্শক ট্রাফিক প্রভাবিত করবে।

এটি আপনার ওয়েবসাইটের গতি উন্নত করার জন্য আপনার ডাটাবেস অপ্টিমাইজ করা বাঞ্ছনীয়। ম্যানুয়ালি কাজ করা বিরক্তিকর এবং ক্লান্তিকর হতে পারে.

সৌভাগ্যবসত, প্লাগইন আছে যেটি আপনি অপ্টিমাইজেশান প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার জন্য ইনস্টল করতে পারেন। এই প্লাগইনগুলি পুরো ডাটাবেসকে যথাযথভাবে অনুসরণ করবে, যেমন সারণি, খসড়া, পোস্ট সংশোধন, স্প্যাম বার্তা এবং অন্যান্য।

৫। আপনার ইমেজ অপটিমাইজ করুন :

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কন্টেন্ট উপর ভারী নির্ভর করে, তারপর আপনার ওয়েবসাইটে ইমেজ আছে গুরুত্বপূর্ণ। ভিজ্যুয়াল গ্রাফিক্স এবং ইনফোগ্রাফিকগুলি যোগ করা ওয়েবসাইটের ট্র্যাফিককে উন্নত করতে পারে। দুর্ভাগ্যবশত, ছবিগুলি যোগ করা শেষ ক্রিয়াকলাপ নয় যেমনটি এখনও আপনার সার্চ ইঞ্জিনগুলির থিম সঠিকভাবে অপ্টিমাইজ করতে হবে।

এই সম্পর্কিত, আপনার ওয়েবসাইটটি দ্রুতগতিতে ইমেজগুলির আকার পরিবর্তন করতে এবং কম্প্রেস করতে হবে। কিছু সাইট মালিকরা তাদের ওয়েবসাইটে অপ্রকাশিত চিত্র আপলোড করতে চান, এটি লোড লোড করতে পারেন না বুদ্ধিমান যে। তারা এটি উপলব্ধি করার আগে, সাইট দর্শক ইতিমধ্যে লোড ছবির জন্য অপেক্ষা করতে চাই না বাকি আছে।

ভাল খবর হল ওয়ার্ডপ্রেস আপনাকে পূর্ণ আকারে আপলোড করার পর আপনার ইমেজগুলির আকার সমন্বয় করতে দেয়। এটির নেতিবাচক দিক হচ্ছে এটি ওয়েব ব্রাউজারগুলি বিভিন্ন কমান্ডগুলি চালায়। এটি প্রাথমিক ইমেজ আপলোড করে এবং তারপর তাদের ফ্ল্যাশের আকার পরিবর্তন করে যা আপনার ওয়েবসাইটে পৃষ্ঠা লোডিংকে তুলনামূলকভাবে ধীরগতির করে তুলতে পারে।

এই সমস্যাটির জন্য সর্বোত্তম প্রতিকার হল ইমেজ এডিটিং প্রোগ্রাম ব্যবহার করে ইমেজগুলির যথাযথ আকারে আপনার ওয়েবসাইটে যোগ করার আগে সমন্বয় সাধন করা।

৬। আপনার ওয়েবসাইটে স্ক্রিপ্ট আপডেট রাখুন : 

CMS বা ecommerce প্ল্যাটফর্মের উপর নির্ভর করে। আপনি ক্রমাগত আপনার ওয়েবসাইট আপডেট করতে হতে পারে। যাইহোক, একটি আপডেট করার আগে আপনার বর্তমান ফাইল ব্যাকআপ করতে ভুলবেন না। আপনার স্ক্রিপ্ট আপডেট করার ফলে আপনার ওয়েবসাইটকে গতি বৃদ্ধি করতে সাহায্য করতে পারে।

৭। CDN ব্যবহার করুন :

বিষয়বস্তু সরবরাহকারী নেটওয়ার্কগুলি (CDN) বিশ্বব্যাপী সার্ভারগুলির নেটওয়ার্ক। এই সার্ভারগুলি আপনার ওয়েবসাইটের ফাইলগুলি সঞ্চয় করে এবং আপনার দর্শকদের কাছে তাদের বিতরণ করবে।

একটি CDN ব্যান্ডউইথ ব্যবহারের 50 শতাংশ হ্রাস প্রদান করে। ইনস্টলেশন শুধুমাত্র কয়েক মিনিট সময় লাগে কিন্তু আপনার ওয়েবসাইটে প্রভাব দীর্ঘ দীর্ঘস্থায়ী হতে পারে।

সেরা এবং সর্বাধিক জনপ্রিয় সিডিএনগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  •  MaxCDN: এটি একটি ওয়ার্ডপ্রেস CDNs. জন্য শিল্প মান হিসাবে অনেক দ্বারা বিবেচনা করা হয়।
  •  Amazon CloudFront: IMDB  এবং 9 জিগ ওয়েবসাইটগুলি এই কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ব্যবহার করে।
  •  CloudFlare:  এই শক্তিশালী (এবং বিনামূল্যে!) CDN হাজার হাজার ব্লগার দ্বারা ব্যবহৃত হয় । এটি একটি ওয়েবসাইটের নিরাপত্তা উন্নত করতে সাহায্য করে।
  •  Photon in JetPack: এটি একটি ফ্রি সেবা যা আপনার সমস্ত ইমেজ ওয়ার্ডপ্রেস এর সার্ভারে আপলোড করে যখন সক্রিয় হয়।

 

 

একটি ওয়েবসাইটের মালিক হিসাবে, আপনি ট্র্যাফিক বাড়াতে এবং সার্চ ইঞ্জিন আপনার রাঙ্কিং উন্নত করতে চান তাহলে আপনি গতিতে গুরুত্ব দিতে হবে।